Home বিশ্ব world bangla Yosemite Firefall: দেখুন অবিশ্বাস্য দৃশ্য! জলপ্রপাতে আগুন? উফ্! ভয়ংকর…

Yosemite Firefall: দেখুন অবিশ্বাস্য দৃশ্য! জলপ্রপাতে আগুন? উফ্! ভয়ংকর…

1
0

Source : ZEE NEWS

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভয়ংকর? অবিশ্বাস্য? না কি মনোমুগ্ধকর? মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ইয়োসেমাইট ন্যাশনাল পার্কের ইয়োসেমাইট জলপ্রপাতে হঠাৎই আগুন! আগুন যেন উপর থেকে নীচে লাফিয়ে পড়ছে! সেই আগুনের লেলিহান শিখায় প্রপাতের আশপাশ আলোকিত হয়ে রয়েছে! অবিশ্বাস্য দৃশ্য। আপাত ভাবে ভয়ংকরও। এমন দৃশ্যের জন্যই এই জলপ্রপাতের নাম হয়ে গিয়েছে ‘ইয়োসেমাইট ফায়ারফল’। তবে আদতে তা মনোমুগ্ধকরই। কেননা, ওটা আগুন নয়!

আরও পড়ুন: Snow Leopards: তুষারচিতারা কি চিরতরে হারিয়েই গেল হিমালয়ের বুক থেকে? সামনে এল অবিশ্বাস্য তথ্য…

সম্প্রতি ওই জলপ্রপাতের বিস্ময়কর এক ভিডিয়ো ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। মনোমুগ্ধকর এই দৃশ্য সেখানে সারা বছরই দেখা যায় না। তবে, এখন তা দেখা যাচ্ছে।

সাধারণত, প্রতি বছর শীতের সময় বিকেলের দিকে ইয়োসেমাইট জলপ্রপাতে সূর্যের আলো পড়লে নেমে আসা জলধারা এমন লাল-কমলা রং ধারণ করে যে, দেখে যেন মনে হয়, আগুন ঝরে ঝরে পড়ছে! প্রকৃতির অলৌকিক এ দৃশ্য দেখতে সেখানে ভিড়ও জমান পর্যটকেরা, দর্শনার্থীরা। 

সম্প্রতি জলপ্রপাতের ওই সংক্রান্ত ভিডিয়ো এক ব্যক্তি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। সঙ্গে তিনি লেখেন, বিস্ময়কর দৃষ্টিভ্রম তৈরি করেছে ইয়োসেমাইট ফায়ারফল। প্রতি বছর বিরল এ দৃশ্য দেখা যায়। অস্তগামী সূর্যের আলো যখন জলপ্রপাতে পড়ে, তখন আগুনে কমলা রঙের এমন বর্ণমালা তৈরি হয় সেখানে!

আরও পড়ুন: Himalayas: শীতকালীন তুষারপাতে নজিরবিহীন ঘাটতি হিমালয়ে! কেন এই ‘ওয়ার্মার-দ্যান-ইউজুয়াল উইন্টার’?

ভিডিয়োটিতে খুব স্বাভাবিক ভাবেই মজেছেন অনেকেই। মন্তব্যও করেছেন অনেকে। এবং তাঁদের মন্তব্য থেকে বোঝা যাচ্ছে, এই ভিডিয়ো তাঁদের চমৎকৃত করেছে। ১৯৭৮ সালে গালেন রাওয়েল নামের এক ফোটোগ্রাফার আচমকাই ইয়োসেমাইটে পৌঁছে গিয়েছিলেন। তিনিই প্রথম এই স্বর্গীয় দৃশ্য ক্যামেরাবন্দি করেন। তারপর থেকেই তা বিশ্বে ছড়িয়ে পড়ে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)