Home ক্রীড়া sports bangla Jasprit Bumrah: কোনও ভারতীয় পারেননি অতীতে, করে দেখালেন বুম…বুম…বুমরা!

Jasprit Bumrah: কোনও ভারতীয় পারেননি অতীতে, করে দেখালেন বুম…বুম…বুমরা!

1
0

Source : ZEE NEWS

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: দিন কয়েক আগের ঘটনা। তিনি দ্রুততম ভারতীয় জোরে বোলার হিসেবে লাল বলের ক্রিকেটে ১৫০ উইকেট নেওয়ার নজির গড়েছিলেন। সেই নজিরের রেশ কাটতে না কাটতেই জসপ্রীত বুমরাকে (Jasprit Bumrah) ঐতিহাসিক এক সুখবর শুনিয়ে দিল আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা বুধবার অর্থাৎ আজ যে ক্রমতালিকা প্রকাশ করেছে, সেখানে দেখা যাচ্ছে সবাইকে ছাপিয়ে বিশ্বের এক নম্বর টেস্ট বোলার হিসেবে উঠে এসেছেন রোহিত শর্মার (Rohit Sharma) টিমের এক নম্বর বোলার।

আরও পড়ুন: IPL 2024: সিংহাসন কাড়া হয়েছে স্বামীর, কোচকেই সোজা ‘ছোবল’ রোহিতঘরনীর! ইন্টারনেট জ্বলছে…

৩০ বছরের আহমেদাবাদের বাসিন্দা এই কৃতিত্বেই লিখে ফেললেন নতুন ইতিহাস। কপিল দেব থেকে শুরু করে জাভাগল শ্রীনাথ হয়ে ভেঙ্কটেশ প্রসাদ ও জাহির খানের মতো পেসারদের পেয়েছে ভারতীয় ক্রিকেট। কিন্তু আজ পর্যন্ত দেশের কোনও স্পিডস্টার আইসিসি টেস্ট ব়্য়াঙ্কিংয়ে এক নম্বর হতে পারেননি। যা করে দেখালেন বুম…বুম…বুমরা!

মাত্র পাঁচ বছর আগে টেস্ট অভিষেক করা বুমরা এই প্রথমবার তাঁর টেস্ট কেরিয়ারে সিংহাসনে এলেন। অতীতে তাঁর সর্বোচ্চ ব়্য়াঙ্কিং ছিল তিন। ৩৪ টেস্টে ১০ বার পাঁচ উইকেট পাওয়া বুমরা সিংহাসনচ্য়ুত করেছেন তাঁর সতীর্থকেই। গত মার্চ থেকে এক নম্বরে ছিলেন দেশের তারকা স্পিনার। হায়দরাবাদে হয়েছিল ভারত-ইংল্য়ান্ড পাঁচ ম্য়াচের টেস্ট সিরিজের প্রথম ম্য়াচ। উপলের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে, রোহিত শর্মা অ্য়ান্ড কোং ম্য়াচটা মাঠেই রেখে এসেছিল। বেন স্টোকসরা দুরন্ত লড়ে নিজামের শহরের দখল নিয়েছিল। পাঁচদিনের খেলা চারদিনেই গুটিয়ে যায়। ২৮ রানে হেরে ভারত সিরিজে ০-১ পিছিয়ে পড়েছে। তবে বিশাখাপত্তনমে দ্বিতীয় টেস্টে ভারত দুরন্ত প্রত্য়াবর্তন করে সিরিজ ১-১ করে। বিশাখাপত্তনম জয়ের অন্য়তম কারিগর ছিলেন বুমরা। তিনি দুই ইনিংস মিলিয়ে ৯১ রানে তুলে নিয়েছিলেন নয় উইকেট। 

২০১৩ সালে মুম্বইয়ের জার্সিতে আইপিএল কেরিয়ার শুরু করেন বুমরা। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্য়াঙ্গালোরের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলেন তিনি। বিচিত্র অ্য়াকশন ও পেসের সঙ্গেই বুমরা লাইমলাইটে এসেছিলেন অভিষেক ম্যাচে বিরাট কোহলির উইকেট নিয়ে। তারপর থেকে আর পিছন ফিরে তাকাতে হয়নি বুমরাকে। খুলে যায় আন্তর্জাতিক ক্রিকেটের দরজাও। আজ তিনি দেশের জার্সিতে তিন ফরম্যাটেই অবিচ্ছেদ্য অঙ্গ।

আরও পড়ুন: Team India: বিশ্বকাপের ঠিক পরেই সিরিজ! ভারত উড়ে যাবে এই দেশে, লড়াই কুড়ি ওভারের

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)