Home বিশ্ব world bangla Himalayas: শীতকালীন তুষারপাতে নজিরবিহীন ঘাটতি হিমালয়ে! কেন এই ‘ওয়ার্মার-দ্যান-ইউজুয়াল উইন্টার’?

Himalayas: শীতকালীন তুষারপাতে নজিরবিহীন ঘাটতি হিমালয়ে! কেন এই ‘ওয়ার্মার-দ্যান-ইউজুয়াল উইন্টার’?

1
0

Source : ZEE NEWS

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হিমালয় হয়তো এবার বলবে, ‘বরফকাল কবে আসবে, সুপর্ণা?’ কেননা, প্রতি শীতে হিমালয়ে গড়ে যে-পরিমাণ বরফ পড়ে, এ বছর শীতে তার চেয়ে অনেক কম পরিমাণ বরফ পড়েছে। যা নিয়ে স্বাভাবিক ভাবেই চিন্তিত পরিবেশবিদেরা, পরিবেশবিজ্ঞানীরা। শীতে হিমালয়ের চিরকালের যে-দৃশ্য, বরফমোড়া শৃঙ্গ, সেটাই এবার সেভাবে দেখা যাচ্ছে না। বিশেষ করে পশ্চিম হিমালয়ে, হিন্দুকুশ হিমালয়-অঞ্চলে।

আরও পড়ুন: Saudi Arabia: মক্কা ও মদিনায় এবার বিয়েও করা যাবে! সিদ্ধান্ত সৌদির…

বরফ কিন্তু শুধু দেখতে সুন্দর লাগে তাই নয়, পাহাড়ে বরফ পড়ার পরিবেশগত নানা তাৎপর্য রয়েছে। তুষারাবরণ মাটির ভিতরে সেঁধিয়ে থাকা শস্যবীজকে রক্ষা করে, উদ্ভিদের মূলের বৃদ্ধিতে সাহায্য করে, মাটিকেও ক্ষয়ের হাত থেকে রক্ষা করে।

কিন্তু তুষারপাত কম হলে এই পরিবেশগত বিষয়-আশয়গুলি ক্ষতিগ্রস্ত হবে। হিমালয়ের বাস্তুতন্ত্রের উপর এর নেতিবাচক প্রভাব পড়বে। ব্যাঘাত ঘটবে হিমালয়ান ইকলজিতে।

এই সিজনে এখনও তুষারপাতের যতটা ঘাটতি রয়েছে, অনেকেই বলছেন সামনে যতটুকু সময় পড়ে আছে, তাতে সেই ঘাটতি পুষিয় যাবে। কিন্তু একদল বিজ্ঞানী হিসেবে করে দেখেছেন, আগামী মাসে প্রচুর তুষারপাত ঘটলেও যে-ঘাটতিটা সিজনের শুরুতে হয়ে গিয়েছে, সেটা আর কিছুতেই মিটবে না। ফলে, কম তুষারপাতের জন্য পরিবেশ-প্রকৃতিতে যে-যে সমস্যা তৈরি হওয়ার সেগুলি তৈরি হবে।

কী কী সমস্যা?

শস্যের ঘাটতি হবে, গবাদি পশু পালনে ব্যাঘাত ঘটবে, শারীরিক নানা সমস্যা তৈরি হওয়ার পাশাপাশি ‘সাইকোলজিক্য়াল ডিস্ট্রেস’ও দেখা দেবে।

আরও পড়ুন: Imran Khan: ‘দেশের গোপন তথ্য ফাঁস করা’য় ১০ বছরের কারাদণ্ড ইমরানের!

এবারে নানা জায়গায় কম তুষারপাত দেখা গিয়েছে। যেমন, নেপালের হুমলা জেলার হাই-অল্টিটিউড ভ্যালি লিমি উপত্যকায় এবছর সেপ্টেম্বরেই তুষারপাত ঘটেছিল। অথচ, যখন পড়ার কথা, ভরা শীতের মরসুমে আর দেখা নেই তুষারের! একইরকম ভাবে উত্তর পাকিস্তানের হুঞ্জা অঞ্চলেও ওই সময়ে তুষারপাত ঘটেছিল, কিন্তু যথাসময়ে আর তুষারপাতের দেখা নেই! এই সময়টার একটা নামও দিয়েছেন বিজ্ঞানীরা– ‘ওয়ার্মার-দ্যান-ইউজুয়াল উইন্টার’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)